Powered by Blogger.

Related Post

Translate

Search This Blog

বাংলাদেশ ইউনিভার্সিটি, মোহাম্মদপুর bangladesh-university-mohammadpur-dhaka


বাংলাদেশ ইউনিভার্সিটি, মোহাম্মদপুর

বাংলাদেশ ইউনিভার্সিটি দেশের অন্যতম প্রাইভেট বিশ্ববিদ্যালয়। নবীন এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে শিক্ষা সেবার প্রয়াস অব্যাহত রেখেছে।

অবস্থান ও যোগাযোগ
বাংলাদেশ ইউনিভার্সিটি ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়। এটি মোহাম্মদপুর এলাকার অবস্থিত। মোহাম্মদপুর এলাকার ইকবাল রোডের হাতের বাঁয়ে অবস্থিত। এটি একটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান।
ফোন-০২-৯১৩৬০৬১, মোবাইল ০১৭১৭-৫৭৯২৭৮, ই-মেইল-bu@citechco.net ওয়েব সাইট www.bu.edu.bd

অনুষদ, বিষয়  শিফট
এতে ৩টি ডির্পামেন্টের অধীনে ১৯ টি বিষয় রয়েছ। এটিতে “ডে” এবং “ইভিনিং” দুটি শিফট রয়েছে। অনার্সের জন্য “ডে” শিফটে ক্লাস হয়। মাস্টার্সের “ডে” এবং ”ইভিনিং” দুই শিফটেই ক্লাস হয়।

বৃত্তি তথ্য 
জিপিএ ৫ প্রাপ্তরা ১০০%, জিপিএ ৪.৭৫ থেকে ৪.৯৯ প্রাপ্তরা ৫০%, জিপিএ ৪.৫০ থেকে ৪.৭৪ প্রাপ্তরা ২৫%, জিপিএ ৪.৪৯ প্রাপ্তরা ১৫% থেকে ৫০% বৃত্তি সুবিধা পাবে ১ বছরের জন্য। যাদের সিজিপিএ ন্যূনতম ৩.৭০ থাকবে তারা ৫০% থেকে ১০০% বৃত্তি সুবিধা পাবে।


ভর্তি তথ্য
ভর্তি পরীক্ষার পূর্বে Admission অফিস থেকে ৪০০ টাকার বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ করার পর তা পূরণ করে অফিসে জমা দিতে হবে অথবা Online থেকে আবেদনপত্র সংগ্রহ করে ৪০০ টাকার বিনিময়ে অফিসে জমা দিতে হবে।
পরীক্ষার পর উত্তীর্ণ প্রার্থীরা Admission অফিসে যোগাযোগ করতে হবে। ভর্তির জন্য সঙ্গে আনতে হবে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার মার্কসীটের সত্যায়িত ফটোকপি, সত্যায়িত ২ কপি স্ট্যাম্প সাইজ ছবি এবং সত্যায়িত ৪ কপি পাসপোর্ট সাইজ ছবি। ভর্তির খরচ ১০,০০০ টাকা ।

খেলা-ধূলা  ক্লাব
এখানে ক্রিকেট, ফুটবল, দাবা, সাইবার গেমস ইত্যাদি খেলার টুর্নামেন্ট হয়ে থাকে। নিজস্ব কোন মাঠ নেই। সাধারনত মাঠ ভাড়া করে খেলা আয়োজন করা হয়। ­­
এখানে মোট ৬টি ক্লাব রয়েছ। সদস্য পদ আহবান করা হলে ফর্মের মাধ্যমে সদস্য নেওয়া হয়।

লাইব্রেরী
লাইব্রেরী খোলা হয় সকাল ৮.৩০ টায় এবং বন্ধ হয় সন্ধ্যা ৭.৩০ টায়। লাইব্রেরী কার্ডধারীরা বই সংগ্রহ করতে পারবে এবং বাসায় নিয়ে যেতে পারবে। এখানে পাঠ্য বই ছাড়াও রয়েছে পত্রিকা, অভিসন্দর্ভ, রেফারেন্স বই, দুর্লভ বই এর সংগ্রহ। এখানে একসাথে ২৫ জন থেকে ৩০ জন ছাত্র-ছাত্রী বসে পড়তে পারে। লাইব্রেরী ভবন এডমিশন ভবনের তৃতীয় তলায় অবস্থিত। প্রায় ৩৫,০০০ হাজার বই এর সংগ্রহ রয়েছে এখানে।

নৈশ কোর্স
এখানে EMBA এর জন্য নৈশকালীন ব্যবস্থা রয়েছে। ভর্তির জন্য এডমিশন অফিসে যোগাযোগ করতে হবে। ভর্তির খরচ ১০,০০০ টাকা।

প্রশাসনিক ভবন ও স্থায়ী ক্যাম্পাস
প্রশাসনিক ভবন বিশ্ববিদ্যালয়ের মধ্যেই অবস্থিত। সকল প্রকার তথ্য প্রশাসনিক ভবন থেকেই সংগ্রহ করা যায়। এদের নিজস্ব কোন ক্যাম্পাস নেই।

সেমিষ্টার ফিক্লাস ও ফলাফল পদ্ধতি
প্রতি সেমিষ্টারের ফি গড়ে ২,০০০ টাকা। প্রতি ক্রেডিট ফি বিষয় অনুযায়ী গড়ে ২,৫০০ টাকা। এ ছাড়া ল্যাব ফি ৫০০ টাকা, লাইব্রেরী ফি ১,০০০ টাকা, স্টুডেন্ট একটিভিটি ফি ৪১৭ টাকা।

সীমাবদ্ধতা
এই বিশ্ববিদ্যালয়ে কোন ক্যান্টিন নেই। ছাত্র-ছাত্রীদের জন্য মেডিকেল সেন্টার নেই। নেই কোন নিজস্ব পরিবহন ব্যবস্থা।
 
Copyright 2009 বাংলাদেশ
Design by BloggerThemes