Powered by Blogger.

Related Post

Translate

Search This Blog

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি[east-west-university-mohakhali. Dhaka]


 ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি


মানসম্মত এবং যুগোপযোগী শিক্ষাই পারে একটি জাতির ভবিষ্যৎ বদলে দিতে। মানসম্মত শিক্ষা প্রদানের অঙ্গীকার নিয়ে বেসরকারী বিশ্ববিদ্যালয় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটি (EWU) ১৯৯৬ সালে কার্যক্রম শুরু করে। ইস্ট ওয়েষ্ট ইউনিভার্সিটি দেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম সারির ভাল মানের একটি প্রতিষ্ঠান। এই বিশ্ববিদ্যালয় একাডেমিক রুলস এবং রেগুলেসন মেইন্টেন করে যা শিক্ষার্থীদের শিক্ষাজীবনে ইতিবাচক প্রভাব ফেলে।



অবস্থান
রাজধানী ঢাকার ৪৫, মহাখালী কমার্সিয়াল এরিয়ার ওয়্যারলেস গেট সংলগ্ন স্কয়ার বিল্ডিং এর পেছনে এটি অবস্থিত। এখানে ই.ডব্লিউ.ইউ (EWU) এর ৪ (চার) টি বিল্ডিং রয়েছে, এর মধ্যে একটিকে প্রশাসনিক কার্যক্রম এবং বাকি তিনটিতে ৯টি বিষয়ের ক্লাস সম্পন্ন হয়ে থাকে। ক্লাসগুলো ডে এবং ইভিনিং দুটি শিফটে পরিচালিত হয়। ডে শিফটে অনার্সের ক্লাস, এম.বি.এ (MBA) এর ক্লাস ডে এবং ইভিনিং উভয় শিফটে নেয়া হয়। ওয়েবসাইট:www.ewubd.edu

ভর্তি কার্যক্রম ও যোগ্যতা
এস.এস.সি ও এইচ.এস.সি-তে জিপিএ ২.৫ প্রাপ্ত যে কোন সামর্থবান ছাত্র-ছাত্রী ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটিতে শিক্ষা লাভের সুযোগ গ্রহন করতে পারেন। এম.বি.এ (MBA) ভর্তির ক্ষেত্রে সিজিপিএ ২ থাকতে হবে। এখানে ভর্তি পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষার্থী নির্বাচন করা হয়। ভর্তি পরীক্ষার আবেদনপত্র এডমিন অফিস থেকে ৬০০ (ছয়শত) টাকার বিনিময়ে সংগ্রহ কর যায়। তাছাড়া অনলাইন (online) এর মাধ্যমে ভর্তির আবেদন করা যায়। (online) এ আবেদনের জন্য প্রথমে www.ewubd.edu এ ভিজিট করে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। পরবর্তীতে আবেদনপত্রটি যথাযথভাবে পূরন করে ৬০০ টাকা সহ এডমিন অফিসে জমা দিতে হবে। ভর্তি পরীক্ষায় নির্বাচিত শিক্ষার্থীরা এখানে ভর্তির সুযোগ পায়। ভর্তি ফি ১১,০০০ টাকা। প্রতি বছর প্রত্যেক বিভাগে ১০০ থেকে ১৫০ জন শিক্ষার্থী ভর্তি করানো হয়। এখানে ক্লাস পরিচালিত হয় উচ্চ ডিগ্রীধারী অভিজ্ঞ স্থায়ী এবং অস্থায়ী শিক্ষক মন্ডলীর তত্ত্বাবধানে। বি.বিএ (B.BA) তে ৪০ জন স্থায়ী ও ১২ জন অস্থায়ী শিক্ষক আছেন। ১০ জন স্থায়ী ও ৮০ জন অস্থায়ী শিক্ষক রয়েছে ইকোনোমিকস (Economics) ডিপার্টমেন্টে। ইংরেজী বিভাগে আছেন ১৮ জন স্থায়ী ও ৭ জন অস্থায়ী শিক্ষক। Social Science বিভাগে রয়েছে ৮ জন স্থায়ী এবং ১১ জন অস্থায়ী শিক্ষক। ইসিই (ECE) বিভাগে রয়েছে ১৮ জন স্থায়ী এবং ১১ জন অস্থায়ী শিক্ষক। ইটিই এন্ড ই.ই.ই (ETE & EEE) বিভাগে রয়েছে ১০ জন স্থায়ী ও ৬ জন অস্থায়ী শিক্ষক এবং ফার্মেসী ডিপার্টমেন্টে ১৬ জন স্থায়ী ও ৮ জন অস্থায়ী শিক্ষক রয়েছেন।

শিক্ষাব্যায় ও বৃত্তি
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এর বিষয়ভিত্তিক খরচের তালিকা
বিষয়
ক্রেডিটস
সর্বমোট খরচ
CSE (সি.এস.ই)
১৪০
৫,৭৩,০০০ টাকা
ICE (আই.সি.ই)
১৪০
৫,৭৩,০০০ টাকা
ETE (ই.টি.ই)
১৪০
৫,৭৩,০০০ টাকা
EEE (ই.ই.ই)
১৪০
৫,৭৩,০০০ টাকা
B. Pharmacy (বি. ফার্মেসী)
১৫৮
৬,৩৭,০০০ টাকা
B.B.A ( বি.বি.এ)
১২৩
৪,৮১,৪০০ টাকা
M.B.A (এম.বি.এ)
৬০
২,৯৬,৬০০ টাকা
মেধাবী শিক্ষার্থীদের জন্য এখানে স্কলারশীপ এর সুযোগ রয়েছে। এই সুযোগ গ্রহন করে শিক্ষার্থীরা তাদের শিক্ষা ব্যয় অনেকটাই কমিয়ে আনতে পারে। ভর্তি পরীক্ষায় ৭৫% নম্বর পেলে প্রথম বছরের জন্য ১০০% স্কলারশীপ দেওয়া হয়। যারা এই এইচ.এস.সি এবং এস.এস.সি- তে চতুর্থ বিষয় বাদ দিয়ে জি.পি.এ ৫ পাবে, তাদের জন্য রয়েছে ১০০% বৃত্তির ব্যবস্থা এবং সর্বমোট ক্রেডিট এর এক চতুর্থাংশ শেষে যারা সি.জি.পি.এ ৩.৯৭ পাবে তাদের জন্য শতভাগ ৩.৯০-৩.৯৬ প্রাপ্তদের জন্য ৫০% স্কলারশীপ এর ব্যবস্থা রয়েছে।

ক্রেডিট ট্রান্সফার
ন্যূনতম সি,জি.পি.এ (CGPA) ২ (দুই) প্রাপ্তরা ক্রেডিট ট্রান্সফারের মাধ্যমে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি থেকে অন্য যে কোন ইউনিভার্সিটিতে যেতে পারবেন।

অন্যান্য সুবিধা
এই বিশ্ববিদ্যালয়ে ক্যান্টিন, মেডিকেল সেন্টার, হলরুম, ১৯ টি স্টুডেন্ট ক্লাব এবং লাইব্রেরী রয়েছে। লাইব্রেরী ফাউন্ডেশন ভবনের ২য় ও ৩য় তলায় অবস্থিত। লাইব্রেরীতে পাঠ্যবই সহ প্রায় ১৬,০০০ বই রয়েছে। তাছাড়া পত্রিকা, মানচিত্র, ম্যাগাজিন, পরিসংখ্যান প্রকাশনা ও দৈনিক সংবাদপত্র রয়েছে যা শিক্ষার্থীদের শিক্ষা অর্জনে সহায়ক। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি পথ চলা শুরু করে ৬টি অনুষদের মাত্র ২০ (বিশ) জন শিক্ষার্থী নিয়ে। বিগত ১৫ বছরের সাফল্যের ধারাবাহিকতায় বর্তমানে তাদের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৫,৫০০ জন। এই প্রতিষ্ঠানটির আরো একটি সাফল্য এই যে তারা আগামী বছর থেকে রামপুরায় আফতাব নগরে তাদের নিজস্ব ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম স্থানান্তর করবে।
 
Copyright 2009 বাংলাদেশ
Design by BloggerThemes