Powered by Blogger.

Related Post

Translate

Search This Blog

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি [dhaka-international-university-kemal-ataturk-avenue Dhaka]


ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
উন্নত এবং মানসম্মত শিক্ষা প্রদানের উদ্দেশ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়। এটি একটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান।

অবস্থান
এটি বনানী এলাকায় অবস্থিত। কামাল আতাতুর্ক রোড থেকে ৩৫০ গজ সামনে অবস্থিত। এটির ২টি ক্যাম্পাস আছে। এতে ৩টি ডিপার্টমেন্টের অধীনে ১৪টি বিষয় রয়েছে। এটিতে ‘ডে’ এবং ‘ইভিনিং’ দুটি শিফট রয়েছে। অনার্সদের জন্য ‘ডে’ শিফটে ক্লাস হয়। মাস্টার্সদের ‘ডে’ এবং ‘ইভিনিং’ দুই শিফটেই ক্লাস হয়। এদের নিজস্ব কোন ক্যাম্পাস নেই। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গ্রেডিং পদ্ধতিতে ফলাফল পেয়ে থাকে।

শিক্ষাবৃত্তি
মেধাবী শিক্ষার্থীরা অর্থাৎ জিপিএ ৫.০০ প্রাপ্তরা ১০০%, জিপিএ ৪.৭৫ থেকে ৪.৯৯ প্রাপ্তরা ৭৫%, ৪.৫০ থেকে ৪.৭৪ প্রাপ্তরা ৫০%, জিপিএ ৪.০০ থেকে ৪.৪৯ প্রাপ্তরা ২৫% বৃত্তি সুবিধা পাবে ১ বছরের জন্য। যাদের সিজিপিএ ৪.০০ ন্যূনতম থাকবে তারা ৫০% থেকে ১০০% বৃত্তি সুবিধা পাবে।

ভর্তির যোগ্যতা
এস.এস.সি এবং এইচ.এস.সি – তে কমপক্ষে জিপিএ ২.৫০ পেতে হবে আলাদাভাবে।

ভর্তি কার্যক্রম
পরীক্ষার পূর্বে অ্যাডমিশন অফিস থেকে ৪০০ টাকার বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ করে তা পূরণ করে অফিসে জমা দিতে হবে। অনলাইন থেকে ওয়েব সাইটhttp://www.diu.net.bd/ আবেদন পত্র সংগ্রহ করে ৪০০ টাকার বিনিময়ে অফিসে জমা দিতে হবে।
পরীক্ষার পরে উত্তীর্ণ প্রার্থীরা অ্যাডমিশন অফিসে যোগাযোগ করবে। এস.এস.সি এবং এইচ.এস.সি মার্কসীটের ফটোকপি, ২ কপি স্ট্যাম্প এবং ৪ কপি পাসপোর্ট (সব কিছু সত্যায়িত)। ভর্তির খরচ ১০,০০০ টাকা লাগবে।

অন্যান্য সুবিধা
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্রিকেট, ফুটবল, দাবা, সাইবার গেইমস ইত্যাদি খেলার টুর্নামেন্ট হয়ে থাকে। এদের নিজস্ব কোন মাঠ নেই। ভাড়া করা মাঠে খেলা সম্পাদন করে থাকে।

ক্রেডিট ট্রান্সফার
ন্যূনতম ৩.৭৫ থাকলে দেশে ট্রান্সফার করা যায়। বিদেশে ভার্সিটি থেকে ক্রেডিট ট্রান্সফার করা যায় না। কিন্তু শিক্ষার্থী নিজ উদ্যোগে ক্রেডিট ট্রান্সফার করতে পারবে।

লাইব্রেরীর ব্যবস্থা
এই বিশ্ববিদ্যালয়ে একটি লাইব্রেরী রয়েছে। লাইব্রেরী ভবন অ্যাডমিশন ভবনের ২য় তলায় অবস্থিত। এখানে প্রায় ৩০,০০০ বই রয়েছে। এছাড়া এখানে টেক্সট বুক, জার্নালস, রেফারেন্স বুকস, ম্যাপ, রের কালেকশন বুকস ইত্যাদি পাওয়া যায়। একসাথে ৩৫-৪৫ জন ছাত্র-ছাত্রী বসে পড়তে পারবে। এখানে লাইব্রেরী কার্ড ধারীরা বই পেতে পারে এবং বাসায় বই নিয়ে যেতে পারবে। লাইব্রেরী খোলা হয় সকাল ৮.৩০ মি. এবং বন্ধ হয় রাত ৯.০০ মি.।

ইএমবিএ – এর ব্যবস্থা
এখানে ইএমবিএ – এর জন্য নৈশকালীন ব্যবস্থা রয়েছে। ভর্তির জন্য অ্যাডমিশন অফিসে যোগাযোগ করতে হবে। ভর্তির খরচ ১০,০০০ টাকা লাগবে।

সেমিস্টার ফি
প্রতি সেমিস্টার ফি গড়ে ১,৫০০ টাকা ধরা হয়েছে। প্রতি ক্রেডিট ফি বিষয় অনুযায়ী গড়ে ২,০০০ টাকা।

অন্যান্য
এতে মোট ৬টি ক্লাব রয়েছে। সদস্য পদ আহবান করা হলে ফর্মের মাধ্যমে সদস্য হওয়া যায়। প্রশাসনিক ভবন বিশ্ববিদ্যালয়ের মধ্যেই অবস্থিত। সকল প্রকার তথ্য প্রশাসনিক ভবন থেকেই সংগ্রহ করা যায়। প্রতিটি ক্লাস ১:৪৫ ঘন্টা করে নেওয়া হয়। বিভিন্ন সময়ে বিভিন্ন ক্লাস নেওয়া হয়।
ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৪,২৯৯ জন। প্রতি বিভাগে প্রায় ১৫ জন শিক্ষক রয়েছেন। স্থায়ী শিক্ষক ৮৭ জন এবং অস্থায়ী শিক্ষক ৭০ জন।
ওয়েব সাইটে রেজাল্ট, বন্ধের ঘোষণা, নোটস, এসাইনমেন্ট ইত্যাদি প্রায় সকল প্রকার তথ্য পাওয়া যায়।

খরচ
ভর্তি ফি ১০,০০০ টাকা, ল্যাব ফি ১,০০০ টাকা, সংস্কৃতি ও খেলাধুলা ফি ২,০০০ টাকা, লাইব্রেরী ডেভেলপমেন্ট ফি ৫০০ টাকা, পরীক্ষার ফি ৫০০ টাকা।
টিউশন ফি:
(ডে) বিবিএ (৪ বছর) ২,৩০,০০০ টাকা, (ইভিনিং) বিবিএ (৪ বছর) ১,৬০,০০০ টাকা, এক্সিকিউটিভ এমবিএ ১,২০,০০০ টাকা, রেগুলার এমবিএ (১ বছর) ৬৫,০০০ টাকা।

যোগাযোগ ব্যবস্থা
ফোন: ০২-৯১৩৭৫৬৮/০১৬৭০-৭৬১৭১৯
ই-মেইল: info@diu.edu.bd
ওয়েব সাইট: http://www.diu.net.bd/
 
Copyright 2009 বাংলাদেশ
Design by BloggerThemes