Powered by Blogger.

Related Post

Translate

Search This Blog

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি [manarat-international-university-gulshan Dhaka}


 মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি 

আধুনিক ও নৈতিক শিক্ষার সমন্বয়ে সুনাগরিক তৈরীর লক্ষ্যে ২০০১ সালে প্রতিষ্ঠিত মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গুলশানের নিজস্ব ক্যাম্পাসে মোট ৩টি বিভাগের মাধ্যমে ৮টি বিষয়ে পাঠদান করে থাকে উক্ত বিশ্ববিদ্যালয়। ডে ও ইভিনিং এই দুই শিফটের মাধ্যমে প্রায় ৩,৫০০ ছাত্র-ছাত্রীদের পাঠদান করা হয়।


অবস্থান ও যোগাযোগ
মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ গুলশান এলাকায় অবস্থিত। গুলশান এলাকার পার্ক রোডের শেষে হাতের বায়ে অবস্থিত। এটিতে ২টি ক্যাম্পাস রয়েছে। ফোন: ০২-৮৮১৭৫২৫, ০১৮১৯-২৪৫৮৯৫, ই-মেইল: admission@manarat.ac.bd, ওয়েবসাইট:www.manarat.ac.bd

ডিপার্টমেন্ট, সাবজেক্ট ও শিফট
এতে মোট ৩টি ডিপার্টমেন্টের অধীনে ৮টি বিষয় রয়েছে। এটিতে ‘ডে’ এবং ‘ইভিনিং’ দুটি শিফট রয়েছে। অনার্সদের জন্য ‘ডে’ শিফটে ক্লাস হয়। মাস্টার্সদের ‘ডে’ এবং ‘ইভিনিং’ দুই শিফটেই ক্লাস হয়।

বৃত্তি ও ভর্তি সুবিধা
(এস.এস.সি ও এইচ.এইচ.সি) জিপিএ ১০.০০ প্রাপ্তরা ১০০%, ৯.৫০-৯.৯৯% প্রাপ্তরা ৭৫%, ৯.০০-৯.৪৯ প্রাপ্তরা ৫০%, ৮.০০-৮.৯৯ প্রাপ্তরা ২৫% এবং ৭.০০-৭.৯৯ প্রাপ্তরা ১০% বৃত্তি সুবিধা পাবে। যাদের সিজিপিএ ৩.৭০ ন্যূনতম থাকবে তার পরের সেমিস্টারে ১০%-৫০% বৃত্তি সুবিধা পাবে এবং যাদের সিজিপিএ ৪.০০ ন্যূনতম থাকবে তারা ৫০% - ১০০% বৃত্তি সুবিধা পাবে। পরীক্ষার পূর্বে অ্যাডমিশন অফিস থেকে ৫০০ টাকার বিনিময়ে আবেদন পত্র সংগ্রহ করে তা পূরণ করে অফিসে জমা দিতে হবে। অনলাইন থেকে আবেদনপত্র সংগ্রহ করে ৫০০ টাকার বিনিময়ে অফিসে জমা দিতে হবে। ভর্তি পরীক্ষার পরে উত্তীর্ণ প্রার্থীরা অ্যাডমিশন অফিসে যোগাযোগ করবে। ভর্তি হতে এস.এস.সি ও এইচ.এইচ.সি মার্কসীটের ফটোকপি ও ৩ কপি পাসপোর্ট সাইজ ছবি। ভর্তির খরচ ১৫,০০০ টাকা লাগবে।

ক্যান্টিন
বিশ্ববিদ্যালয়ের একটি ক্যান্টিন রয়েছে। ক্যান্টিনে বিভিন্ন ধরনের খাবার পাওয়া যায়। যেমন – বার্গার, স্যান্ডুইচ, সমুচা ও ভাত পাওয়া যায়।

খেলাধুলা ও ক্লাব
ক্রিকেট, ফুটবল, দাবা, সাইবার গেমস ইত্যাদি খেলার টুর্নামেন্ট হয়ে থাকে। নিজস্ব কোন মাঠ নেই তবে ভাড়া করা মাঠে খেলা সম্পাদন করিয়ে থাকে।

ক্রেডিট ট্রান্সফার
পয়েন্ট ন্যূনতম ৩.৫০ থাকলে দেশে এই বিশ্ববিদ্যালয় থেকে ক্রেডিট ট্রান্সফার করে অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া যায়। বিদেশে ভার্সিটিতে ক্রেডিট ট্রান্সফার করা যায় না। কিন্তু শিক্ষার্থী নিজ উদ্যোগে ক্রেডিট ট্রান্সফার করতে পারবে।

লাইব্রেরী ও ক্লাব
লাইব্রেরী খোলা হয় সকাল ৯.০০ টায় এবং বন্ধ হয় রাত ৮.০০। লাইব্রেরী কার্ড ধারীরা বই পেতে পারবে এবং বাসায় নিয়ে যেতে পারবে। এখানে টেক্সট বুক, জার্নালস, রেফারেন্স বুক, ম্যাপ, রের কালেকশন বুক ইত্যাদি পাওয়া যায়। একসাথে ৩০-৪০ জন শিক্ষার্থী বসে পড়তে পারবে। লাইব্রেরী ভবন অ্যাডমিশন ভবনের তৃতীয় তলায় অবস্থিত। প্রায় ২৫,০০০ বই এতে রয়েছে। এতে মোট ৬টি ক্লাব রয়েছে। সদস্যপদ আহবান করা হলে ফর্মের মাধ্যমে সদস্য হওয়া যায়।

নৈশকালীন কোর্স
এখানে ইএমবিএ – এর জন্য নৈশকালীন ব্যবস্থা রয়েছে। ভর্তির জন্য এডমিন অফিসে যোগাযোগ করতে হবে। ভর্তির খরচ ১৫,০০০ টাকা লাগবে।

প্রশাসনিক ভবন
প্রশাসনিক ভবন বিশ্ববিদ্যালয়ের মধ্যেই অবস্থিত। সকল প্রকার তথ্য প্রশাসনিক ভবন থেকেই সংগ্রহ করা যায়।

ফলাফল পদ্ধতি
এখানে গ্রেডিং পদ্ধতিতে ফলাফল প্রকাশ করা হয়।

বিষয় ভিত্তিক সেমিস্টার খরচ ও ক্লাশের সময়
প্রতি সেমিস্টারের ফি ১,৫০০ টাকা ধরা হয়েছে। প্রতি ক্রেডিট ফি বিষয় অনুযায়ী গড়ে ২,০০০ টাকা। প্রতিটি ক্লাস ১.৪৫ ঘন্টা করে নেওয়া হয়। বিভিন্ন সময়ে বিভিন্ন ক্লাস নেওয়া হয়।
 
Copyright 2009 বাংলাদেশ
Design by BloggerThemes