Powered by Blogger.

Related Post

Translate

Search This Blog

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস[University-of-liberal-arts-dhanmondi-dhaka]


ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস

২০০৩ সালে ধানমন্ডিতে এই বেসরকারী বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

অবস্থান ও যোগাযোগ
ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়। এটি ধানমন্ডি এলাকায় অবস্থিত।
এটি মেডিনোভা ডায়াগনষ্টিক সেন্টারের বিপরীত পাশে অবস্থিত।

ফোন: ০২-৯৬৬১২৫৫, মোবাইল: ০১৭১৪-১৬১৬১৪, ই-মেইল: admission@ulab.edu.bd,ওয়েব সাইট: www.ulab.edu.bd

শিক্ষক ও ছাত্র-ছাত্রীর সংখ্যা
এই বিশ্ববিদ্যালয়ে প্রতি সেশনে প্রায় ৪০০ ছাত্র-ছাত্রী ভর্তি করানো হয়। এখানে প্রতি বিভাগে প্রায় ২৫ জন শিক্ষক রয়েছে। মোট ৭৪ জন স্থায়ী শিক্ষক এবং ৫৯ জন অস্থায়ী শিক্ষক রয়েছেন।

ডিপার্টমেন্ট, সাবজেক্ট ও শিফট
এই বিশ্ববিদ্যালয়ে মোট ৩টি বিভাগের মাধ্যমে ৬টি বিষয়ে ডিগ্রী প্রদান করা হয়। বিভাগগুলো হলো - বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন মিডিয়া, স্টাডিস এন্ড জার্নালিজম এবং ব্যাচেলর অফ আর্টস এই তিনটি বিভাগের ক্লাসসমূহ ‘ডে’ এবং ‘ইভিনিং’ দুই শিফটে হয়ে থাকে। অনার্সের ছাত্র-ছাত্রীদের ক্লাসসমূহ ‘ডে’ শিফটে এবং মাস্টার্সের ক্লাসসমূহ ‘ইভিনিং’ শিফটে সম্পন্ন হয়ে থাকে।

বৃত্তি ও ভর্তি তথ্য
প্রাপ্ত ফলাফল
প্রাপ্ত বৃত্তি
জিপিএ – ৫ (গোল্ডেন)
১০০%
জিপিএ – ৪.৮০ – ৪.৯৯
২৫%
জিপিএ – ৪.৫০ – ৪.৭৯
১৫%
জিপিএ – ৪.০০ – ৪.৪৯
১০%
যে সকল ছাত্র-ছাত্রীর প্রাপ্ত সিজিপিএ ন্যূনতম ৩.৭০ থাকবে তারা পরের সেমিস্টারে ১০% - ৫০% বৃত্তি সুবিধা পাবে এবং যাদের সিজিপিএ ন্যূনতম ৪.০০ থাকবে তারা পরের সেমিস্টারে ৫০% - ১০০% বৃত্তি সুবিধা পাবে। এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে প্রথমে অ্যাডমিশন অফিস থেকে নির্ধারিত ভর্তি ফরমের মূল্য ৫০০ টাকা প্রদান করে ভর্তি ফরম সংগ্রহপূর্বক তা যথাযথভাবে পূরণ করে পুনরায় অ্যাডমিশন অফিসে জমা দিতে হবে। সরাসরি অ্যাডমিশন অফিস ছাড়াও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট থেকে ভর্তি ফরম ডাউনলোড করে তা পূরণ করে ভর্তি ফরম মূল্য ৫০০ টাকা সহ অ্যাডমিশন অফিসে জমা দিলেও চলবে। ভর্তি ফরমের সাথে এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার নম্বরপত্র এবং ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে। উল্লেখ্য আবেদনকারী ছাত্র-ছাত্রীরা সরাসরি ভর্তি হতে পারে না। আবেদনকারী ছাত্র-ছাত্রীদের ভর্তি হওয়ার জন্য ভর্তি পরীক্ষার সম্মুখীন হতে হয়। এ পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি ফি বাবদ ১০,৫০০ টাকা পরিশোধ করে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে।

ক্রেডিট ট্রান্সফার
এই বিশ্ববিদ্যালয় থেকে অন্য বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফারের ক্ষেত্রে ন্যূনতম ৩.৭৫ থাকতে হয়। বিদেশে কোন বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফারের ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয় থেকে কোনরূপ পদক্ষেপ নেওয়া হয় না। তবে শিক্ষার্থী নিজ উদ্যোগে বিদেশের যেকোন বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করতে পারবে।

নৈশকালীন কোর্স
এখানে এমবিএ (MBA) কোর্স এর জন্য নৈশকালীন ব্যবস্থা রয়েছে, উক্ত কোর্সের নাম ইএমবিএ (EMBA)। এই কোর্সে ভর্তির জন্য অ্যাডমিশন অফিস থেকে ভর্তি ফরম সংগ্রহ করে তা নির্ভুলভাবে পূরণ ও ভর্তির সকল প্রয়োজনীয় কার্যাবলী সম্পন্ন করে ভর্তি ফি বাবদ ১০,৫০০ টাকা পরিশোধ করে ভর্তি হওয়া যায়।

বিষয়ভিত্তিক সেমিস্টার খরচ ও ক্লাসের সময়
এই বিশ্ববিদ্যালয়ে প্রতি সেমিস্টার ফি বাবদ ২,৫০০ টাকা এবং প্রতি ক্রেডিট ফি বাবদ ৩,৬০০ টাকা পরিশোধ করতে হয়। এই বিশ্ববিদ্যালয়ে ডিপার্টমেন্ট ভেদে ক্লাসসমূহ ভিন্ন ভিন্ন সময়ে হয়ে থাকে। প্রতিটি ক্লাসের ব্যাপ্তিকাল ১:৪৫ ঘন্টা।

ফলাফল প্রকাশ পদ্ধতি
এই বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সকল পরীক্ষার ফলাফল গ্রেডিং পদ্ধতিতে প্রকাশ করা হয়।

প্রশাসনিক কার্যালয়
এই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যালয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যেই অবস্থিত। প্রশাসনিক কার্যালয় থেকে সকল প্রকার তথ্য সংগ্রহ করা যায়। 

লাইব্রেরী
অ্যাডমিশন ভবনের তৃতীয় তলায় বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীটি অবস্থিত। লাইব্রেরীটি সকাল ৮.০০ টা থেকে রাত ৯.০০ টা পর্যন্ত খোলা থাকে। প্রায় ৫০,০০০ বই সমৃদ্ধ এই লাইব্রেরীতে টেক্সট বুক, জার্নালস, রেফারেন্স বুকস, ম্যাপ, রেয়ার কালেকশনস বুক প্রভৃতিসহ বিভিন্ন ধরনের বই রয়েছে। এই লাইব্রেরীটি উক্ত বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীর জন্য উন্মুক্ত হলেও বই বাসায় নেওয়ার ক্ষেত্রে শুধুমাত্র লাইব্রেরী কার্ডধারীরাই এই সুবিধা পেয়ে থাকে। লাইব্রেরীতে বসে বই পড়ার জন্য পর্যাপ্ত চেয়ার-টেবিল রয়েছে। এখানে একসাথে ৮০ – ১০০ জন ছাত্র-ছাত্রী বসে বই পড়তে পারে। 

খেলাধূলা ও ক্লাব
এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের পাশাপাশি চিত্ত বিনোদন ও শারীরিক গঠনের জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের খেলাধূলার আয়োজন করা হয়ে থাকে। যেমন – ক্রিকেট, ফুটবল প্রভৃতি। মোহাম্মদপুরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব মাঠে এসকল আউটডোর খেলা অনুষ্ঠিত হয়ে থাকে। অপরদিকে দাবা, সাইবার গেমসসহ বিভিন্ন ধরনের ইনডোর গেইম খেলার ব্যবস্থা বিশ্ববিদ্যালয় কম্পাউন্ডে হয়ে থাকে। এছাড়া এই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরনের মোট ৯টি ক্লাব রয়েছে। এই সকল ক্লাব সমূহে সদস্যপদ আহবান করা হলে নির্দিষ্ট ফরম পূরণের মাধ্যমে সদস্যপদ লাভ করা যায়।  

ক্যান্টিন
বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও সংশ্লিষ্ট সকলের খাবারের সুবিধার্থে বিশ্ববিদ্যালয় ভবনের ৫ম তলায় একটি ক্যান্টিন রয়েছে। ক্যান্টিনে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী পাওয়া যায়। যেমন –
খাবারের নাম
মূল্য
সিঙ্গারা
১০ টাকা
সমুচা
১০ টাকা
বার্গার
৪০ টাকা
ফ্রাইড চিকেন
৬০ টাকা

বিবিধ
বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষার ফলাফল, বন্ধের ঘোষণা, নোটস, এসাইনমেন্ট ইত্যাদি প্রায় সকল প্রকার তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইটে নিয়মিত প্রকাশ করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস মোহাম্মদপুরে বর্তমানে নির্মাণাধীন রয়েছে।

 
Copyright 2009 বাংলাদেশ
Design by BloggerThemes