Powered by Blogger.

Related Post

Translate

Search This Blog

ব্র্যাক ইউনিভার্সিটি Brac-university Dhaka



ব্র্যাক ইউনিভার্সিটি

বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে, তথ্য প্রযুক্তির এই দিনে বাংলাদেশে উচ্চশিক্ষা কার্যক্রমকে এগিয়ে নিতে এবং শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা প্রদানের লক্ষ্যে ২০০১ সালে ব্র্যাক ইউনিভার্সিটি (Brac University) প্রতিষ্ঠিত হয়।


অবস্থান
এটি মহাখালী এলাকায় অবস্থিত। মহাখালীর ওয়ারলেস হতে ৫০ গজ সামনে প্রধান সড়কের বাম পাশে এই বিশ্ববিদ্যালয়টি অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়ের ২টি ক্যাম্পাস রয়েছে। এতে ৪টি ডিপার্টমেন্টের অধীনে ১৭টি বিষয় রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য ‘ডে’ এবং ‘ইভিনিং’ দুটি শিফট রয়েছে। অনার্সের ক্লাসসমূহ ‘ডে’ শিফটে হয় এবং মাস্টার্সের ক্লাসসমূহ ‘ডে’ এবং ‘ইভিনিং’ উভয় শিফটে হয়ে থাকে।


শিক্ষাবৃত্তি
মেধাবী ছাত্র-ছাত্রীরা যারা জিপিএ – ৫ (গোল্ডেন) পেয়ে থাকে তারা ১০০% বৃত্তি লাভের সুবিধা পায়। দরিদ্র ভাইবোন ৫০% বৃত্তি লাভের সুবিধা পায় এবং মুক্তিযোদ্ধার সন্তান, স্বামী-স্ত্রীরা বৃত্তি সুবিধা পেয়ে থাকে। যাদের সিজিপিএ (CGPA) ৪.০০ ন্যূনতম থাকবে তারা ১০০% বৃত্তি সুবিধা পাবে। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গ্রেডিং পদ্ধতিতে তাদের ফলাফল পেয়ে থাকে।

যারা আবেদন করেত পারবে
এস.এস.সি এবং এইচ.এস.সি উভয় পরীক্ষাতে জিপিএ – ৩.০০ থাকতে হবে। এছাড়াও ও-লেভেল এ ৫টি বিষয়ে এবং এ-লেভেল এ দুটি বিষয়ে কমপক্ষে জিপিএ ৩.০০ পেতে হবে।

ভর্তি কার্যক্রম
পরীক্ষার আগে অ্যাডমিশন অফিস থেকে ৬০০ টাকার বিনিময়ে আবেদন পত্র সংগ্রহ করে তা পূরণ করে অফিসে জমা দিতে হবে। অনলাইন (Online) থেকে তাদের নিজস্ব ওয়েব সাইট www.bracu.ac.bd  এই ঠিকানায় গিয়ে আবেদন পত্র সংগ্রহ করে ৬০০ টাকার বিনিময়ে অফিসে জমা দিতে হবে। পরীক্ষার পরে যোগ্য প্রার্থীরা অ্যাডমিশন অফিসে যোগাযোগ করবে। এস.এস.সি এবং এইচ.এস.সি – এর মার্কসীটের ফটোকপি এবং ৩টি পাসপোর্ট সাইজ ছবি জমা দিতে হবে। ভর্তির জন্য খরচ হয় ১২,০০০ টাকা। এই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন বিশ্ববিদ্যালয়ের মধ্যেই অবস্থিত। সকল প্রকার তথ্য প্রশাসনিক ভবন থেকেই সংগ্রহ করা যায়।

সেমিস্টার ফি
সেমিস্টারের কম্পিউটার ল্যাব ফি ১,৫০০ টাকা, স্টুডেন্ট একটিভিটি ফি ৬০০ টাকা এবং লাইব্রেরী ফি ৭৫০ টাকা। প্রতি ক্রেডিট ফি বিষয় অনুযায়ী ৪,৫০০ টাকা।
B. Arch – Studio Courses – ৫,৫০০ টাকা, Lecture Courses – ৪,৫০০ টাকা।   

ক্রেডিট ট্রান্সফার
কমপক্ষে ৩.৫০ থাকলে দেশের অন্য বিশ্ববিদ্যালয়ে ট্রান্সফার করা যাবে। বিদেশে ভার্সিটি থেকে ক্রেডিট ট্রান্সফার করা যায় না, কিন্তু ছাত্র-ছাত্রী নিজ উদ্যোগে ক্রেডিট ট্রান্সফার করতে পারবে।

অন্যান্য সুবিধা
ছাত্র-ছাত্রীদের খেলাধুলার মনোভাব তৈরী করার জন্য বিভিন্ন ধরনের খেলা, যেমন – ক্রিকেট, ফুটবল, দাবা, সাইবার গেমস ইত্যাদি খেলার আয়োজন করা হয়। নিজস্ব কোন মাঠ নেই। ভাড়া করা মাঠে খেলাধুলার আয়োজন করা হয়।

লাইব্রেরীর অবস্থান
লাইব্রেরীটি সকাল ৮.০০ থেকে রাত ৯.০০ টা পর্যন্ত খোলা থাকে। লাইব্রেরী কার্ডধারীরাই বই পেতে পারবে এবং বাসায় নিয়ে যেতে পারবে। এখানে টেক্সট বুক (Text Books), জার্নালস (Journals), রেফারেন্স বুকস (Reference Books), ম্যাপরের কালেকশন বুকস (Maprare Collection Books), ইত্যাদি পাওয়া যায়। একসাথে ১০০ – ১২০ জন ছাত্র-ছাত্রী বসে পড়তে পারে। লাইব্রেরী ভবন অ্যাডমিশন ভবনের তৃতীয় তলায় অবস্থিত। প্রায় ৪০,০০০ বই এতে রয়েছে। এতে মোট ৮টি ক্লাব রয়েছে। সদস্য পদ আহ্‌বান করা হলে ফর্মের মাধ্যমে সদস্য হওয়া যায়।

ইএমবিএ (EMBA)এর জন্য বিশেষ ব্যবস্থা
এখানে ইএমবিএ (EMBA)এর জন্য নৈশকালীন ব্যবস্থা রয়েছে। ভর্তির জন্য অ্যাডমিশন অফিসে যোগাযোগ করতে হবে। ভর্তির খরচ ১২,০০০ টাকা।

অন্যান্য
এখানে প্রতিটি ক্লাস ১:৪৫ ঘন্টা করে নেওয়া হয়। বিভিন্ন সময়ে বিভিন্ন ক্লাস নেওয়া হয়। এই বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৪,০৫৬ জন। স্থায়ী শিক্ষক হচ্ছে ১৬০ জন এবং অস্থায়ী শিক্ষক হচ্ছে ১৩৪ জন। এছাড়া ওয়েব সাইটের মাধ্যমে রেজাল্ট, বন্ধের ঘোষণা, নোটিশ, এসাইনমেন্ট ইত্যাদি প্রায় সকল প্রকার তথ্য পাওয়া যায়।

খাবার ব্যবস্থা
এখানে বেশ উন্নত খাবারের ব্যবস্থা রয়েছে, যা মোটামুটি আয়ত্তের মধ্যে। ক্যান্টিনে সমুচা, সিঙ্গারা, বার্গার, চিকেন, ড্রিংকস প্রভৃতি পাওয়া যায়।

যোগাযোগ ব্যবস্থা
৬৬ মহাখালী, ঢাকা- ১২১২।
ফোন: ০২-২৪০৫১, এক্সটেনশন: ৪০০৩ অথবা, ০২-৮৮৫৩৯৪৮-৯।
ই-মেইল: admission@racu.ac.bd, info@bracu.ac.bd (General information),registrar@bracu.ac.bd (Registrar)
ওয়েব সাইট: http://www.bracuniversity.net/

 
Copyright 2009 বাংলাদেশ
Design by BloggerThemes